মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ সেপ্টেম্বর ২০২১

বিসিএস উইমেন নেটওয়ার্কের কার্যক্রম ২০১৫-২০১৮

  এক নজরে বিসিএস উইমেন নেটওয়ার্কের কার্যক্রম(২০১৫-২০১৮)

বিসিএস উইমেন নেটওয়ার্কের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী
তারিখঃ ১৩/০২/২০১৬

  বাংলাদেশ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (BICC) ঢাকা।

বিসিএস উইমেন নেটওয়ার্কের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠিত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিসিএস উইমেন নেটওয়ার্কের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ
তারিখঃ ১৩/০২/২০১৬

  বাংলাদেশ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (BICC) ঢাকা।

বিসিএস উইমেন নেটওয়ার্কের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠিত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিসিএস উইমেন নেটওয়ার্কের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে সম্মানিত মেম্বারবৃন্দ
তারিখঃ ১৩/০২/২০১৬

  বাংলাদেশ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (BICC) ঢাকা।

বিসিএস উইমেন নেটওয়ার্কের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠিত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

❒ বছর ভিত্তিক কার্যক্রমঃ “২০১৪”

গত ১৮/০৩/২০১৪ তারিখে Gender Training Module for the Public Sector Senior Managers এর মতামত সংগ্রহের জন্য বিয়াম ভবনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় উপস্থিত ছিলেন। উক্ত কর্মশালায় প্রায় ৩০০ সদস্য উপস্থিত ছিলেন।

 

❒ বিগত ২৪/০৫/২০১৪ তারিখে নেটওয়ার্কের প্রথম বার্ষিক সাধারণ সভা পুলিশ কনভেনশন হল ঢাকায় অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বেগম ইসমত আরা সাদিক, এমপি উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ঢাকা এবং সারাদেশের বিভিন্ন জেলা থেকে আগত ৫১০ সদস্যের সমন্বয়ে অনুষ্ঠিত উক্ত বার্ষিক সাধারণ সভায় গৃহীত সিদ্বান্ত সমূহ নিম্নরূপঃ

ক) ২০১৪ সালের বার্ষিক কর্মপরিকল্পনা অনুমোদন
খ) ২০১৩ সালের আয় ব্যয়ের হিসাব এবং ২০১৪ সালের সম্ভাব্য বাজেট অনুমোদন
গ) গঠনতন্ত্র অনুমোদন এবং ১৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটিগত ১৮/০৩/২০১৪ তারিখের সহ-সভাপতির ২ পদের পরিবর্তে ৩ পদ অনুমোদন পূর্বক ২০ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদনের মাধ্যমে গঠনতন্ত্র সংশোধন।
ঘ) ২০ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি এবং ১০ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ অনুমোদন।
 

 

 

❒ বছর ভিত্তিক কার্যক্রমঃ “২০১৫”

❒ বিগত ০৮/০৩/২০১৫ তারিখে মুক্তি হল, বিদ্যুৎ ভবনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৫ অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপনা করেন ড. নাসিম আখতার হোসাইন, অধ্যাপক, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়। তিনি আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব এবং নারীদের বর্তমানে করণীয় প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন। বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি সুরাইয়া বেগম এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিভিন্ন ক্যাডারের ২০০ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

❒ গত ২৯/০৪/২০১৫ তারিখ ৪৩, কাকরাইল, ঢাকাস্থ পরিত্যক্ত এনেক্স ভবনের পশ্চিম পার্শ্বে অবস্থিত ৩ (তিন) তলা বিশিষ্ট ভবনটির নীচতলার ৩০০০ বঃফুঃ অফিস স্থান হিসেবে সরকারী আবাসন পরিদপ্তর হতে বরাদ্দ প্রদান করা হয়। গত ১৬/০৪/২০১৫ তারিখ ভবনটির নীচতলার ১৪০০ বঃফুঃ অফিস স্থান হিসবে আবাসন পরিদপ্তর থেকে দখলভার বুঝে নেওয়া হয়।

 

 

❐ বছর ভিত্তিক কার্যক্রমঃ “২০১৬”

 বিসিএস উইমেন নেটওয়ার্ক এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী ১৩/০২/২০১৬ তারিখে বাংলাদেশ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (BICC) ঢাকায় অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিষ্ঠা বার্ষিকীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেসাথে আমন্ত্রিত অতিথি হিসেব মন্ত্রি পরিষদের সম্মানিত সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ সহ সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। নেটওয়ার্কের ১০০০ জন সদস্য এতে অংশগ্রহণ করেন। নেটওয়ার্কের সদস্যবৃন্দের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। রাতের খাবার শেষে ৯.০০ ঘটিকায় অনুষ্ঠান সমাপ্ত হয়। দুপুর ৩.০০ ঘটিকা থেকে শুরু হয়ে রাত ৯.০০ ঘটিকা পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রী পুরো অনুষ্ঠান উপভোগ করেন এবং তাঁর সানুগ্রহ উপস্থিতি নেটওয়ার্কের সদস্য বৃন্দকে উজ্জীবিত করে। একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি নেটওয়ার্কের নির্বাহী কমিটি সহ সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 সারা দেশে বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালনরত নারী কর্মকর্তাদের স্তন ক্যান্সার বিষয়ে সচেতন করার চলমান কার্যক্রমের ধারাবাহিক অংশ হিসেবে বিসিএস উইমেন নেটওয়ার্ক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (এস্টাবলিশমেন্ট অব ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এন্ড ব্রেস্ট ক্যান্সার স্ক্রীনিং এন্ড ট্রেনিং প্রকল্প) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় গত ২০ জানুয়ারি ২০১৬ এবং ২৩ নভেম্বর ২০১৬ তারিখে দুইটি “সার্ভিক্যাল এন্ড ব্রেষ্ট ক্যান্সার স্ক্রীনিং ক্যাম্প” বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত ক্যাম্পে নেটওয়ার্কের প্রায় ৩০০ জন সদস্য স্ক্রিনিং টেস্ট করেন।

 

❏  সীড মানি প্রাপ্তিঃ

❒ সীড মানি প্রাপ্তিঃ
বিসিএস উইমেন নেটওয়ার্কের অনুকূলে জুন/২০১৬ মাসে অর্থ বিভাগের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত হতে ৫.০০ কোটি টাকা সীডমানি হিসেবে পাওয়া যায়। উক্ত অর্থ বিসিএস উইমেন নেটওয়ার্কের নামে গত ৩০/০৬/২০১৬ তারিখে ৫.০০ (পাঁচ কোটি) টাকার ১ (এক) বছর মেয়াদী ৫.৫০% হার সুদে একটি এফডিআর ( এফ. ডি. আর নং- FDR-100/AB 0723218/10032) জনতা ব্যাংক, নবাব আবদুল গণি রোড, ঢাকা শাখায় খোলা হয় যা প্রতি বছর পুনরায় নবায়ন করা হচ্ছে। 

 

 

❏   বছর ভিত্তিক কার্যক্রমঃ “২০১৭” বাংলাদেশ সিভিল সার্ভিসে কর্মরত বিভিন্ন ক্যাডারের ক্যাডারভিত্তিক তথ্য সংগ্রহের জন্য জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়। উক্ত জরিপ কার্যক্রম হতে প্রাপ্ত তথ্য নিম্নরূপঃ

❒ আন্তর্জাতিক নারী দিবস ২০১৭ উদ্‌যাপনঃ
বিসিএস উইমেন নেটওয়ার্ক ও মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস-২০১৭ মুন্সিগঞ্জ জেলায় অনুষ্ঠিত হয়। ঢাকা এবং মুন্সিগঞ্জ জেলার প্রায় ৭০০ সদস্যের উপস্থিতিতে উদ্‌যাপিত অনুষ্ঠানে নারী দিবসের আলোচনার পাশাপাশি পিঠা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক বেগম সায়লা ফারজানার আমন্ত্রণে উক্ত অনুষ্ঠানটি মুন্সিগঙ্গে উদযাপন করা হয়।  


 বিসিএস পরীক্ষা পদ্ধতি অবহিত করণ কর্মশালাঃ
বিগত কয়েক বছর ধরে বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাওয়াদের মধ্যে দিন দিন নারীর সংখ্যা বাড়ছে। ৩৪তম বিসিএস পরীক্ষার মাধ্যমে যে ২০২০ জন নিয়োগ পেয়েছেন তাদের মধ্যে ৬৯৯ জনই নারী। শতকরা হিসেবে যা ৩৪.৬ শতাংশ। কেবল সংখ্যায় নয়, শিক্ষা ব্যাতীত ২০টি ক্যাডারে নিয়োগ পরীক্ষার ৮টিতেই প্রথম হয়েছেন নারী। আর শিক্ষার ৩০টি বিভাগের মধ্যে ১৩টিতেই প্রথম হয়েছেন নারী প্রার্থী। এছাড়া প্রথম ১০ কর্মকর্তার মধ্যে নারী ৬ জন। বর্তমানে বাংলাদেশ সিভিল সার্ভিসে নারী কর্মকর্তার হার ১৭%। এটিকে আরো বেশি বৃদ্ধির লক্ষ্যে নেটওয়ার্কের পক্ষ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের জন্য “বিসিএস পরিক্ষা পদ্ধতি অবহিতকরন কর্মশালার” অংশ হিসেবে গত ২৫ জানুয়ারি ২০১৭ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে বিসিএস পরিক্ষা পদ্ধতি সম্পর্কিত একটি কর্মশালার আয়োজন করা হয়। উক্ত কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন স্নাতকোত্তর পর্যায়ের প্রায় ৪০০ মেয়ের উপস্থিথিতে উক্ত ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

 বন্যায় ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা প্রদানঃ
পাহাড়ি ঢলে সিলেট বিভাগের বেশিরভাগ এলাকায় আগাম বন্যা দেখা দেয়। বন্যায় ক্ষতিগ্রস্থ নারী শিশুদের সাহায্যের জন্য নির্বাহী কমিটির সিদ্ধান্তমতে সিলেট বিভাগীয় কমিশনার ড. মোসাম্মৎ নাজমানারা খানুম বরাবর ১.০০ (এক লক্ষ) টাকার চেক হস্তান্তর করা হয় গত ১৭/০৭/২০১৭ তারিখে।

 রোহিঙ্গা শরনার্থীদের সহায়তা প্রদানঃ গত ২৭/০৯/২০১৭ তারিখে অনুষ্ঠিত নির্বাহী কমিটির সভায় মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের আর্থিক সহায়তা হিসেবে ১.০০ লক্ষ টাকা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। নেটওয়ার্কের মহাসচিব মিয়ানমার থেকে আগত শরনার্থী ক্যাম্প সরেজমিনে পরিদর্শন করেন। নারী এবং শিশু শরনার্থীদের দুর্গতির কথা বিবেচনায় এনে নেটওয়ার্ক এর ফান্ড থেকে ১.০০ (এক লক্ষ) টাকা এবং UNICEF এর সাথে যোগাযোগ করে তাদের পক্ষ থেকে স্বাস্থ্য সংক্রান্ত ৫০০ বক্স স্বাস্থ্য কীট বিতরণ করা হয় নভেম্বর ২০১৭ মাসে। টেকনাফ ক্যাম্পে উক্ত বিতরণ অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন প্রধান অতিথি এবং নেটওয়ার্কের মহা-সচিব নাসরিন আক্তার সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও্ব বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক, কক্সবাজার এবং RRC কমিশনার উপস্থিত ছিলেন।

 

 

 

❒   বছর ভিত্তিক কার্যক্রমঃ “২০১৮” রেজিষ্ট্রেশনঃ

❒ ২য় পর্বে নেটওয়ার্কের কার্যক্রম, বাজেট পর্যালোচনাসহ আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহ নিম্নরূপঃ

ক) ২০১৬-২০১৭ অর্থ বছরের ব্যয় অনুমোদন;
খ) ২০১৭-২০১৮ অর্থ বছরের সম্ভাব্য বাজেট অনুমোদন;
গ) গঠনতন্ত্রের ১১ অনুচ্ছেদ মোতাবেক গঠিত কার্যনির্বাহী পরিষদ এর গঠন এর সংশোধন পূর্বক ১ জন যুগ্ম-কোষাধ্যক্ষের পদ বৃদ্ধি করে মোট ২১ (একুশ) সদস্যবিশিষ্ট কমিটির অনুমোদন;
ঘ) ২১ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী পরিষদ অনুমোদন;
ঙ) ১০ সদস্য বিশিষ্ট নতুন উপদেষ্টা পরিষদ অনুমোদন।

শীতবস্ত্র বিতরনঃ দেশের উত্তরাঞ্চল সহ সারাদেশে শীতের প্রকোপে জনজীবন বিপর্যস্থ হওয়ায় নেটওয়ার্কের পক্ষ থেকে ৫ টি জেলার প্রতিটিতে ৩০,০০০ (ত্রিশ হাজার) টাকা করে ১,৫০,০০০ (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা প্রদানের নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত মতে সিরাজগঞ্জ, নাটোর, মৌলভীবাজার, মুন্সিগঞ্জ, ফরিদপুর জেলার জেলা প্রশাসক এবং উপদেষ্টা, বিসিএস উইমেন নেটওয়ার্ক বরাবর টাকা প্রেরিত হয় গত ২৫/০১/২০১৮ তারিখে।

 

 

❒   রেজিষ্ট্রেশনঃ

❒ সদস্যদের আইডি কার্ডের মোড়ক উন্মোচনঃ
সদস্যদের পরিচিতি নিশ্চিত করার লক্ষ্যে তাদের তথ্য সম্বলিত আইডি কার্ড প্রস্তুত করা হয় এবং গত ২ জুলাই ২০১৮ তারিখে নির্বাহী কমিটির সভায় এটি অনুমোদন পূর্বক এর উদ্বোধন করা হয়।

 স্কাউট বিষয়ক প্রশিক্ষণ প্রোগ্রামঃ
স্কাউটিং বিশ্বব্যাপী স্বীকৃত একটি শিক্ষামূলক, অরাজনৈতিক ও স্বেছাসেবী সংগঠন যা জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত। ছেলেদের পাশাপাশি স্কাউটিং কার্যক্রমে মেয়েদের অংশগ্রহণ বৃদ্ধি করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বাংলাদেশ স্কাউটস বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এর ধারাবাহিকতায় স্কাউটিং কার্যক্রমে নারীদের অংশগ্রহণ সমহারে নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস এর সহযোগিতায় বিসিএস উইমেন নেটওয়ার্কের সদস্যদের জন্য ০৮/১২/২০১৮ তারিখে মুক্তি হল, বিদ্যুৎ ভবনে অর্ধদিবসব্যাপী একটি ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন করা হয়। মুখ্য সমন্বয়ক (এস ডি জি), প্রধানমন্ত্রীর কার্যালয় জনাব মোঃ আবুল কালাম আজাদ উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থতি ছিলেন ১৫৭ জন সদস্যকে প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরন করা হয়।

 

 


Share with :

Facebook Facebook