মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ সেপ্টেম্বর ২০২১

সভাপতির জীবনালেখ্য

ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি এবং সচিব - খাদ্য মন্ত্রণালয়

ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। প্রশাসনের নারী ক্যাডার কর্মকর্তাদের সংগঠন বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি। তিনি ১৯ ডিসেম্বর, ২০১৮ সাল থেকে খাদ্য মন্ত্রনালয়ের সচিব পদে দায়িত্বরত রয়েছেন। বিসিএস ১৯৮৬ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নাজমানারা দেশের প্রথম নারী বিভাগীয় কমিশনার। সচিব মহোদয় ক্যাডার সার্ভিস পদে বিগত ৩২ বছর যাবৎ নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করছেন।

১৯৬২ সালের জুনে যশোর জেলায় জন্মগ্রহণ করেন। ডাঃ মোসাম্মাত নাজমানারা খানুম ১৯৮৯ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (প্রশাসন ক্যাডার, অষ্টম ব্যাচ) যোগদান করেছিলেন। শিক্ষাজীবনে তিনি বিএসসি (আগ) ও উদ্ভিদ প্যাথলজিতে এমএসসি এবং জাপানে খাদ্য বিজ্ঞান ও পুষ্টির উপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ...

তিনি মাঠ প্রশাসনের দীর্ঘ সুসজ্জিত কর্মজীবনে তিনি বিস্তৃত সরকারী পদে সহকারী কমিশনার, স্থানীয় সরকারের সহকারী পরিচালক, উপজেলা নির্বাহী অফিসার হিসাবে কাজ করেছেন।
তিনি নওগাঁর জেলা প্রশাসক ও সিলেটের বিভাগীয় কমিশনার হিসাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছে মাঠ প্রশাসনের সর্বাধিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।
মাঠ প্রশাসনের দীর্ঘ কর্মজীবন ছাড়াও ডঃ মোসাম্মাত নাজমানারা খানুম জনপ্রশাসন মন্ত্রনালয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ে কাজ করেছেন।

প্রশিক্ষণ কোর্সে অংশ নেওয়াঃ

স্থানীয় প্রশিক্ষণ কোর্সঃ ট্রেজারি ট্রেনিং কোর্স, ফাউন্ডেশন ট্রেনিং কোর্স, আইন ও প্রশাসন কোর্স, পল্লী উন্নয়ন কোর্স, জরিপ ও বন্দোবস্ত কোর্স, স্থানীয় সরকার বিভাগের মোট, এমটিবিএফ-এ মোট, রাজস্ব বিকেন্দ্রীকরণ, শীর্ষে ব্যবস্থাপনা, প্রশাসনের জন্য অগ্রিম কোর্স এবং উন্নয়ন (এসিএডি), সংগ্রহের উপর প্রশিক্ষণ, সিনিয়র স্টাফ কোর্স (এসএসসি)।

বৈদেশিক প্রশিক্ষণ কোর্সঃ গবেষণা পদ্ধতি, পাবলিক প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট, ই-সরকার: পাবলিক সার্ভিস ট্রান্সফরমেশন formation

রাষ্ট্রীয় প্রয়োজনে বিদেশ ভ্রমণঃ জাপান, ইতালি, সিঙ্গাপুর, কানাডা, মালয়েশিয়া, চীন, ভিয়েতনাম, ফিলিপাইন, শ্রীলঙ্কা, ভারত ইত্যাদি 

বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি এবং সচিব - খাদ্য মন্ত্রণালয় মহোদয়ের ব্যক্তিগত তথ্য

সচিব মহোদয়ের ব্যক্তিগত তথ্য

⭐  পদবীঃ সচিব

❤  রক্তের গ্রুপঃ ...

⯐  নিজ জেলাঃ যশোর

⏱  ব্যাচ নংঃ ১৯৮৯ প্রশাসন ক্যাডার, অষ্টম ব্যাচ

☏  ফোনঃ (অফিস) +৮৮০২৯৫৪০০৮৮

✆  ইন্টারকমঃ ২০২,

☎   ফোনঃ (বাসা) +৮৮০২৪১০৩১৭৫৫,

✆  মোবাইলঃ +৮৮০১৭০৭০৭৮০৩৮,

  ফ্যাক্সঃ +৮৮০২৯৫১৪৬৭৮,

✉  ইমেইল : secretary@mofood.gov.bd এবং hashibulalam86@gmail.com 

খাদ্য মন্ত্রণালয়ের ওয়েব লিংক...

  বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি এবং সচিব - খাদ্য মন্ত্রণালয় মহোদয়ের ওয়েব থেকে সংগৃহীত তথ্য

নানান ভাবনায় নারীও নিজেকে পিছিয়ে রাখে
০৮ মার্চ ২০২১
প্রকাশিত: ০৪:৫৭ পিএম

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে তিনি প্রশাসনে নারীদের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন
ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি এবং সচিব - খাদ্য মন্ত্রণালয়

বিস্তারিত .... পত্রিকার লিংক

পিটিসি টাঙ্গাইলে বিসিএস উইমেন নেটওয়ার্কের কার্যনির্বাহী কমিটির সাথে টাঙ্গাইল জেলাধীন বিভিন্ন ক্যাডারের নারী কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
১৩-১১-২০২০ খ্রি.
....

পিটিসি টাঙ্গাইল
সভাপতি- বিসিএস উইমেন নেটওয়ার্ক

...অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএস উইমেন নেটওয়ার্ক এর সভাপতি ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, সচিব, খাদ্য মন্ত্রণালয় উক্ত সভায় বিসিএস উইমেন নেটওয়ার্ক গঠনের উদ্দেশ্য ও চলমান কার্যক্রম নিয়ে আলোচনা করেন মহা-সচিব সায়লা ফারজানা, যুগ্ম-সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বিস্তারিত .... পত্রিকার লিংক


Share with :

Facebook Facebook